সর্বশেষ আপডেট
Home » bn » আল্লাহর জিকির ও ইস্তিগফারের ফজীলত

আল্লাহর জিকির ও ইস্তিগফারের ফজীলত

ইমাম আহমদ ইবনু হাম্বল (রাহমাতুল্লাহি আলাইহি)-এর সাথে রুটি কারিগরের সাক্ষাৎ
——————————-
মূল: তাফসিরে কুরতুবি
বঙ্গানুবাদ: সৈয়দ গোলাম কিবরিয়া আজহারী

madina_1 copy

ইমাম আহমদ ইবনু হাম্বল (রাহ:) যখন তাঁর শেষজীবনে সফরে সময় দিচ্ছিলেন তখনকার কথা।

একদা এক শহরে তিনি থামলেন। ইশার নামাজ শেষে ঐ রাতটি তিনি মসজিদে কাটানোর সিদ্ধান্ত নিলেন। তাঁর নিরহংকারীতার কারনে তিনি কাউকে পরিচয় দেবেন না বলে স্থির করলেন। কারন পরিচয় দিলে অনেকেই হয়ত তাঁর মেহমানদারী করার জন্য পীড়াপিড়ি করবে।

কিন্তু এই পরিচয় না দেয়ার কারনেই মসজিদের খাদিম তাঁকে মসজিদে রাত্রিযাপন করতে অনুমতি দিল না। এক রুটি কারিগরের এই দৃশ্য দেখে মায়া লেগে গেল ইমাম আহমদ ইবনে হাম্বলের প্রতি। তিনি তাঁর রুটির কারখানার পার্শ্বস্থ একটি কক্ষে ইমাম আহমদ ইবনে হাম্বল (রাহ:) কে রাত্রিযাপন করতে দিলেন।

রাতে ইমাম আহমদ ইবনে হাম্বল ঐ রুটি কারিগরের কাজকর্ম পর্যবেক্ষন করতে লাগলেন। তিনি লক্ষ্য করলেন, ঐ রুটি কারিগর রুটির খামির বানানো, রুটি বেলা এবং উনুনে রুটি তা দেয়া ও উনুন থেকে রুটি নামানোর পুরো সময়টিতে আল্লাহর জিকির এবং ইস্তেগফার করে কাটালেন।

পরদিন ভোরে ঐ রুটি কারিগরকে তিনি রাতের বেলার অবিরাম জিকির ও ইস্তেগফার সম্পর্কে জিজ্ঞেস করলেন। ঐ রুটি কারিগর বললেন, “আলহামদুলিল্লাহ! এটা আমার প্রকৃতিগত একটা অভ্যাসে পরিনত হয়ে গেছে।”

ইমাম আহমদ ইবনে হাম্বল (রাহ:) জিজ্ঞেস করলেন, “আপনার এই অবিরাম জিকির ও ইস্তেগফারের কোন প্রতিফল কি কখনো প্রত্যক্ষ করেছেন?”

রুটি কারিগর বললেন, “আমি হাত তোলে আল্লাহর কাছে দোআ করেছি, আর এমন কোন দোআ নেই যা আল্লাহ কবুল করেন নি, একখানা দোআ ব্যতীত।”

ইমাম আহমদ ইবনে হাম্বল (রাহ:) জিজ্ঞেস করলেন, “কবুল না হওয়া সেই একটি দোআ কি?”

রুটি কারিগর বললেন, “আমি ইমাম আহমদ ইবনে হাম্বল (রাহ:) এঁর সাক্ষাতের জন্য আল্লাহর কাছে দোআ করেছি যা এখনো সম্ভব হয়ে ওঠেনি।”

ইমাম আহমদ ইবনে হাম্বল (রাহ:) চোখের পানি ছেড়ে দিয়ে বললেন, “হে ভাই! আমিই সেই আহমদ ইবনে হাম্বল! আপনার দোআ কবুল হয়েছে, আল্লাহ পাক আপনার সাথে সাক্ষাতের জন্যই আমাকে এই শহরে এনেছেন।”

সুবহানাল্লাহ! আল্লাহু আকবার!

আল্লাহ পাক যেন আমাদেরকে তাঁর জিকির ও ইস্তেগফারের মধ্যে জীবন কাটানোর তওফিক দান করেন। আমিন।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>