সর্বশেষ আপডেট
Home » bn » জুমাতুল বিদা খুতবা

জুমাতুল বিদা খুতবা

যাকাত ভিক্ষা নয়, গরীবের হক! 
   — আল্লামা খাজা আরিফুর রহমান তাহেরী 

pic-1

আজ পবিত্র জুমাতুল বিদায় কমলাপুর রেলওয়ে স্টেশন কেন্দ্রীয় জামে মসজিদে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ ঢাকা মহানগরের সভাপতি ঐতিহ্যবাহী গাছতলা দরবার শরীফের পীরে তরীকত আল্লামা খাজা আরিফুর রহমান তাহেরী বলেন-

যাকাত ভিক্ষা নয়, গরীবের হক!
তিনি আজ তাঁর জুমার খুতবাতে বলেন-

আল কোরআন নাজিলের মাস,রহমত,মাগফিরাত,নাজাতের মাস পবিত্র মাহে রমাদান আজ মাস বিদায়ের পথে। আমরা যে যেভাবে পেরেছি আল্লাহ তা’আলার ইবাদাত বন্দেগীতে নিজেদের নিয়োজিত রেখেছি,সিয়াম পালন করছে,তারাবীহ নামাজ আদায় করেছি,সেহরি-ইফতার করেছি,সাদকা দান করেছি। ইনশা-আল্লাহ্‌ আবারও একটি বছর ঘুরে ফিরে আসবে পবিত্র মাহে রমাদান।  ইসলামের ৩য় স্তম্ভ ও ফরজ যাকাত আদায়ে বর্তমান সমাজ খুবি উদাসীন। যাকাত ভিক্ষা নয়, কিংবা কোন বিশেষ সদকা নয়, এটা গরীবের প্রাপ্য হক! এটা অবশ্যই সামর্থ্যবানদের আদায় করতে হবে এবং সরকারকে আহবান করব, এই যাকাত আদায়ে যেন তারা যথাযথ ব্যবস্থা গ্রহণ করে।
pic3

সম্প্রতি বাজেট নিয়ে কিছু না বললেই নয়, বাজেটে ব্যাংকে আমানত এবং লেনদেনের উপর যে আবগারি শুল্ক ধার্য করা হয়েছে তা অনৈতিক। আবগারি শুল্ক এমন এক ধরনের কর যা কোনো পণ্য বা সেবা নিরুৎসাহিত করার জন্য ব্যবহার করা হয় যেমন-সিগারেট, মদ, তামাক ইত্যাদি। তাছাড়া আমাদের দেশে ভ্যাট প্রথা প্রবর্তনের সময় বলা হয়েছিল, বিদ্যমান বিক্রয় কর ও আবগারি শুল্ক উঠিয়ে দিয়ে সমন্বিত কর ব্যবস্থা হিসেবে এই ভ্যাট চালু করা হয়েছে। পাইকারি ও খুচরা ব্যবসার উপর ভ্যাট বসানো হবে না বলা হয়েছিল। কিন্তু সেখান থেকে সরে গিয়ে ঐ ভ্যাট ধার্য করা হয়। ব্যাংক আমানত এবং লেনদেনের উপরে আবগারি শুল্ক চাপানো হলো। এখন এর ফলে ব্যাংকে আমানত নিরুৎসাহিত হবে। বিশেষ করে মধ্যবিত্ত শ্রেণির প্রতি এই বাজেট এক প্রকার জুলুম হিসেবে গণ্য হবে।

পরিশেষে দেশ ও জাতি এবং সারা বিশ্বের মুসলমানদের জন্য দোয়া করা হয়। বিশেষ করে বান্দরবান,রাঙ্গামাটি সহ পার্বত্য চট্রগ্রামের বিভিন্ন এলাকায় পাহাড় ধ্বসে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।
pic-2

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>